Friday 24 November 2023

SENIOR CITIZEN BEAUTY CONTEST

 এটা একটা অভিনব প্রতিযোগিতা। বছর সাতেক ধরে আমরা করছি। বিউটি কনটেস্টের উদ্ভব ১৮৩৯ সালে। শুরু করেছিলেন আর্চিবোল্ড উইলিয়াম মন্টেগোমারি। বিউটি কনটেস্ট বলতে আমরা বুঝি নারীর শারিরীক সৌন্দর্য বিচার। এখন প্রচলিত বিউটি কনটেস্টে নারীর শারিরীক সৌন্দর্য ছাড়া তার  বুদ্ধিমত্তা,  বিচার বোধ এই সবও মাপা হয়। আমরা কিন্তু প্রবীণদের বিউটি কনটেস্ট করতে চলেছি। এই প্রতিযোগিতায় র‍্যাম্পে হাঁটা বা মুখমন্ডলের সৌন্দর্য বিচারের মাপকাঠি নয়। আমরা  যা দেখতে চাইছি তা হল একজন প্রবীণ বা প্রবীণা তিনি বয়সের তুলনায় মানসিকভাবে কতটা নবীন, কতটা আধুনিক, কতটা সক্রিয় বা আশাবাদী - এগুলোই বিচার্য। তবে তার সাথে সেই মানুষের শারিরীক গঠন কি রকম সেটাও BMI মাপার মাধ্যমে দেখে নেব। এই অনুষ্ঠানে যাঁরা প্রতিযোগী হিসাবে অংশগ্রহন করবেন, তাঁদের একটি প্রশ্নমালা ভর্তি করতে হবে, যার থেকে আমরা বুঝে নেব তার মানসিক গঠন। এর সাথে যুক্ত হবে তাঁর মঞ্চের উপস্থাপনা। সব কিছু মিলিয়ে একজন প্রতিযোগী বা প্রতিযোগিনী বিজয়ী হয়ে উঠবেন। দেখবেন নাকি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে? প্রবেশাধিকার বিনামূল্যে। তবে হোয়াটস্যাপে আগে গুগুল প্রশ্নপত্রের (বাংলা বা ইংরাজী) উত্তর দিতে হবে। এর উত্তর আপনার অনুষ্ঠানে যোগদান নির্ধারিত করবে।

 

এই প্রতিযোগিতার বিচারক হিসাবে থাকবেন সাইকোলজিস্টরা। প্রখ্যাত বাচিক শিল্পী শ্রী সুকুমার ঘোষ আপনার সাংস্কৃতিক উপস্থাপনার বিচার করবেন। প্রখ্যাত মনোবিদ শ্রী সুদীপ বসু এই প্রতিযোগিতার প্রধান বিচারপতির ভূমিকা পালন করবেন এবং তার সাথে ‘প্রবীণ মানুষের  সৌন্দর্য বলতে কি বোঝায়’ তার উপর একটি নাতিদীর্ঘ বক্তব্যও রাখবেন। সমগ্র অনুষ্ঠানটির পরিচালনায় থাকবেন সাইকোলজিক্যাল কাউন্সেলর শ্রীমতি স্বাহা মিত্র বসু।

 

পুরুষ-মহিলা নির্বিশেষে ষাট উর্দ্ধ যে কেউ প্রতিযোগী হতে পারেন। মোট চারটি পুরস্কার থাকবে। প্রথম ও দ্বিতীয় স্থানাধিকারী। পুরস্কারের নাম ‘প্রবুদ্ধ প্রবীণ/ প্রবীণা’। অনুষ্ঠান শেষে প্রত্যেক প্রতিযোগী অংশগ্রহণের জন্য বিশেষ উপহার (participation gift) পাবেন।

 

এই প্রতিযোগিতার অংশগ্রহণ বিনামূল্যে। যাঁরা দর্শক হিসাবে আসতে চান তাঁদের মাথাপিছু ২০০ টাকা ধার্য হবে। দর্শক যে কোন বয়েসের মানুষ হতে পারেন। প্রত্যেকের জন্য বৈকালিক ভোজের ব্যবস্থা থাকবে।

 

প্রতিযোগিতার স্থান Nehru Children’s Museum Auditorium (AC). দিন, তারিখ, সময়ঃ ১৭ই ডিসেম্বর ২০২৩, রবিবার, দুপুর ৩টে থেকে ৬টা।

 

যাঁরা প্রতিযোগী হিসাবে অংশগ্রহন করতে চান তাঁদের প্রাথমিক একটি প্রশ্নের জবাব তিন লাইনের মধ্যে দিতে হবে। প্রশ্নটি হলঃ “আপনি কেন মদ খান বা খান না”। এই উত্তর লেখার পরে আপনার নিজের নাম আর বয়েস লিখবেন। পাঠাবেন  7890414100  এই হোয়াটস্যাপ নম্বরে। অনুগ্রহ করে যতটুকু বলা হয়েছে, ততটুকুই লিখুন। বেশী কিছু লিখলে নাম বাতিল হতে পারে।  এর উত্তর বিচার করে আপনাকে হোয়াটস্যাপের মাধ্যমে একটি গুগুল প্রশ্নপত্র (বাংলা বা ইংরাজী) পাঠানো হবে। তার উত্তরের উপর ভিত্তি করে  আপনি প্রতিযোগী বা প্রতিযোগিনী হিসাবে নির্বাচিত হয়েছেন কিনা তা জানিয়ে দেওয়া হবে অনুষ্ঠানের সাত দিন আগে।

 

যাঁরা দর্শক হিসাবে আসতে চান, তাঁরা নিচের লিঙ্ক থেকে টিকিট কাটুন।

 

https://allevents.in/kolkata/senior-citizen-beauty-contest-2023/80002471144957?ref=smdl

 

THIKANA SHIMLA

A Welfare Organisation for The Elderly

Ashoknagar, Near Habra, N 24 Parganas- 743272

WhatsApp: 7890414100

E mail: thikana_shimla@yahoo.co.in

www.thikanashimla.in

15.11.2023

No comments:

Post a Comment