Thursday 7 February 2019

SENIOR CITIZEN TOUR 2019


লাল কাঁকড়ার দেশে যাব

আবার যাচ্ছি। এবার লাল কাঁকড়ার দেশে। বগুড়ান জলপাই। শুধু মাত্র খাঁটি প্রবীণ-প্রবীণা। জুনপুট থেকে ৫ কিমি। মার্চের তিন রাত্তির। ভার্জিন বিচ। ঝিনুক ঝিনুক। শান্ত সমুদ্র। কটেজ আছে, টেন্ট আছে, সাধারণ বাড়ীও আছে। অনেকটা জায়গা নিয়ে হোটেল। হ্যামক আছে, ঝাউ বন আছেবঙ্কিমচন্দ্রের কপালকুন্ডলাকে মনে আছে? উপন্যাসটি সত্যি ঘটনা অবলম্বনে লেখা হয়েছিল। এখনও সেই কালী মন্দিরটি আছে, আছে দরিয়াপুর বাতিঘর। দীঘা মোহনার মাছের আড়ত। আড়ত থেকে টাটকা মাছ কেনো আর সেখানেই বসে ভেজে খাও। শঙ্করপুরে মাছের ট্রলারের সারি। সন্ধ্যায় বাউল গান, সাথে ককটেল। অন্য সন্ধ্যায় প্রজেকটরের মাধ্যমে সমুদ্রের উপর ডকুমেন্টরী, জেলেদের মুখ থেকে শোনা সমুদ্র অভিযানের ঘটনাবলী। তারপর রাতে আছে কোস্টাল সাফারী –উৎসাহীরা বেড়িয়ে পড়।  ভোরে সূর্যোদয়ের সময়ে বিচে সূর্যস্তব, নৃত্য বন্দনার সাথে। মেডিটেশন ও মোটিভেশনাল প্রোগ্রাম।  গ্রীণ মাইন্ডের সদস্যাদের অভিনব মনস্ত্বত্বের খেলা। মেপে নাও তোমার ‘ডিপ্রেশন’, ‘হ্যাপিনেস’ কতটা। শেষ রাতে ক্যাম্প ফায়ার – লাইভ চিকেন রোস্ট, ব্যাম্বু চিকেন সাথে ককটেল নিজেরাই নাচো, গাও – তুড়ি মেরে উড়িয়ে দাও বয়সের ভ্রুকুটি। আয় আয় কে যাবি আয়।

২০১৯-এর মার্চের ১২, ১৩, ১৪ফেরা ১৫ই বিকালে১২ই সকাল ১০টা নাগাদ কলকাতার বিভিন্ন পয়েন্ট থেকে, হাওড়া, শেয়ালদহ স্টেশন  থেকে যাত্রীদের সংগ্রহ করা হবে। পয়েন্টগুলি, যাঁরা যাবেন তাঁদের বাড়ীর অবস্থানের উপর ভিত্তি করে পরে ঠিক করা হবে একেকটি টাটা সুমোয় ৬ জন করে। দম্পতি গেলে একটি ঘর দেওয়ার চেষ্টা করা হবে। একা যাঁরা যাবেন তাঁদেরকে ঘর শেয়ার করতে হবে। একজনের জন্য একটি ঘর দেওয়ার অনুরোধ গ্রাহ্য হবে না। দম্পতির একজন ষাটের কোটার নিচে হলে অসুবিধা নেই। অল্প বয়সীদের সাথে নেওয়ার অনুরোধ গ্রাহ্য হবে না। সব ঘরেই কমোড পাবেন, কিন্তু গিজার নেই। তবু গরম জল মিলবে। এসি চালু থাকবে না।  যেখানেই যান না কেন, বসার চেয়ার পাবেন – কোথাও মাটিতে বসতে হবে না। কোথাও হাঁটতে হবে না, গাড়ী স্পটে পৌঁছে যাবে।  বাইরে বাথরুমের জন্য ফোল্ডিং বাথরুম সাথে থাকবে। সাথে ডাক্তার, অক্সিজেন, ওষুধপত্র ইত্যাদি থাকবে। পৌঁছেই একবার হেলথ চেক আপ হবে। খাদ্যে যাঁদের বিধি নিষেধ আছে তাঁরা ডাক্তারী নিয়মমতো খাবার পাবেন। সব রান্নাই অল্প তেল মশলায় হবে। রান্না নিজেরাই করব, হোটেলবালা নয়। 

খরচ মাথাপিছু ৬৫০০ টাকা। দম্পতি/ দুই বন্ধু একসাথে ১২০০০ট্যুর শুরুর সাত দিন আগে বুকিং ক্যান্সেল করলে ৭৫% টাকা ফেরত। চল্লিশ জন মতো সুযোগ পাবেন। উৎসাহীরা বুকিং-এর জন্য হোয়াটস্যাপ, মেল করুন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস পাঠিয়ে দেওয়া হবে। গত পাঁচ বছরের ট্যুরে যাঁরা গিয়েছিলেন তঁদের ফোন নম্বর সহ লিস্ট পাঠিয়ে দেওয়া হবে।  এবার বাকীটা আপনার।

www.seniorshelter.weebly.com, www.facebook.com/thikanashimla, www.thikanashimla.blogspot.in
9330843394(WhatsApp), 8902043394, thikana_shimla@yahoo.co.in

1 comment:

  1. Blackjack is still not legal in Texas - Oklahomasian Casinos
    While in Texas blackjack 강원랜드앵벌이 is legal, and the majority 벳 365 of bet analysis them are near 바카라 총판 me. There is no federal law prohibiting the 카지 use of video poker. There

    ReplyDelete