Sunday 10 January 2016

WHAT IS THIKANA SHIMLA_beng


ঠিকানা শিমলা কি এবং কেন

ঠিকানা শিমলা হল প্রবীণ মানুষদের প্রয়োজনে একটি অলাভজনক সংস্থা যারা বর্তমানে মূলতঃ আশ্রয়স্থলের উপর কাজ করছে। শ্রীরামপুরের উপকন্ঠে আমাদের একটি ‘প্রবীণদের আবাসিক সংঘ’ রয়েছে, যেখানে যে কোন ভারতীয় প্রবীণ একদিন থেকে আজীবন থাকতে পারেন, এমনকি তিনি অসুস্থ হলেও। ধরুণ কেউ বাইরে যাবেন, তিনি তাঁর অসুস্থ বাবা-মাকে কিছুদিনের জন্য এখানে রেখে গেলেন। কোন প্রবীণ ব্যক্তি অপারেশন করাতে চান, আমরা সব ব্যবস্থা করে, অপারেশন করিয়ে, এখানে রেখে সুস্থ করে বাড়ি পাঠিয়ে দেব কেউ কেউ নন রেসিডেন্সিয়াল মেম্বারশিপ নিয়ে এটাকে দ্বিতীয় বাড়ির মত ব্যবহার করতে পারেন সারাজীবন থাকার ব্যবস্থাতো আছেই সারাজীবন থাকাকালীন তাঁর চিকিৎসার যাবতীয় দ্বায়িত্ব আমাদের মৃত্যুপথযাত্রী ব্যক্তিদেরও বাকী দিনগুলোর জন্য রাখা হয় (hospice)।  এই সংস্থা আরো কিছু কাজ করে, যেমনঃ পিকনিক, বেড়াতে যাওয়াআনন্দানুষ্ঠান, সিনিয়ার সিটিজেন বিউটি কন্টেস্ট ইত্যাদি এছাড়াও আরো কিছু সামাজিক কাজের সাথে আমরা যুক্ত যথাঃ অনাথ শিশুদের সাথে একদিন কাটানোর মাধ্যমে শিশু দিবস পালন, গ্রামের মেয়েদের জন্য সেমিনারের মাধ্যমে নারী দিবস পালন, গ্রামের দুস্থ বিধবাদের নিয়ে ও একজন শতায়ুকে সম্বর্ধনার মাধ্যমে প্রবীণ দিবস পালন ইত্যাদি আমাদের এখানে যারা সেবা দেন তাঁরা সবাই গ্রামের মেয়ে এবং আমরা যা আয় করি তার পুরোটাই ব্যয় করা হয় গ্রামের মধ্যে যেমন মুদি, বাজার, রাজমিস্ত্রী, ইলেক্ট্রীক ও জলের মিস্ত্রী সবই গ্রাম থেকে নেওয়া উদ্দেশ্য হল, যা কিছু রোজগার তা গ্রামেই থাকুক

এই প্রতিষ্ঠানের বয়স ৭ বছর প্রথমে এটি শুরু হয়েছিল একটি অংশীদারী ব্যবসা হিসাবে বিভিন্ন কারণে এটি বন্ধ হয়ে যাওয়া্বিক্রি হয়ে যাওয়ার উপক্রম হয় তখন ডাঃ অমিতাভ দে সরকার, শ্রী অহিভূষণ চ্যাটার্জী, অন্যান্য আবাসিক ও তাদের পরিবারের লোকজন, সেবিকারা এবং কিছু শুভানুধ্যায়ী প্রশাসনের সহযোগিতায় এটিকে এনজিও হিসাবে পরিগনিত করা হয় অস্ত্বিত্বরক্ষার তাগিদে ২০১১ সালের শেষ থেকে এটি অলাভজনক সংস্থা হিসাবে চলতে শুরু করে

আরো যেসব কাজ আমরা খুব শিগগিরি চালু করতে চাইছিঃ
§  নিরাময় যানঃ প্রবীণদের জন্য একটি অ্যাম্বুলেন্স
§  সেবা অষ্টপ্রহর (Networking Support Service): শ্রীরামপুরে বসবাসকারী প্রবীণদের বাড়ী গিয়ে সাহায্য দানযেমন ডাক্তারখানা-হাসপাতাল-ব্যাঙ্কে নিয়ে যাওয়া, বাড়ী, ঘরদোরের-সামাজিক সমস্যা মেটানো, অতিথি আসলে সামলানো এরকম অনেকধরণের কাজ। আমাদের কাজ হল, নথিভুক্ত ব্যক্তিদের কাছে উপযুক্ত লোক পাঠানো – খরচ-খরচা তারাই নেবে। আমরা দেখবো কাজটি সুসম্পন্ন হল কিনা।
§  ইচ্ছাপূরণ (Wish Fulfillment Program): শেষ বয়সে কোন ব্যক্তির ইচ্ছাপূরণ করা।
§  প্রবীণ স্বয়ম্ভর (Senior Citizen Matrimonial): যেসব একাকী (অবিবাহিত/বিধবা/ ডিভোর্সি/ বিপত্নীক) প্রবীণ-প্রবীণা আছেন তাদের আরো কিছুদিন আনন্দে বাঁচার জন্য তাঁদেরকে বিবাহ বা একত্রে বসবাসের ব্যবস্থা করা। এই কাজে আমাদের সাহায্য করবে আহমেদাবাদ স্থিত শ্রী নাটুভাই প্যাটেলের সংস্থা অনুবন্ধ ফাউন্ডেশন।
§  প্রবীণদের গ্রাম (Senior Citizen Village):  খুব শিগগিরি আমরা পুরুলিয়ায় অযোধ্যা পাহাড়ে অনেকটা জায়গা নিয়ে একটি গ্রাম স্থাপন করতে চলেছি।
§  ফিজিওথেরাপি ক্লিনিকঃ এলাকার প্রবীণ মানুষদের জন্য বিনামূল্যে একটি ফিজিওথেরাপি ক্লিনিক।
§  প্রবীণ দল (AdvantAge Group): হেল্পএজ ইন্ডিয়ার সহযোগিতায় এলাকার বিশিষ্ট ও সমাজসেবা মনস্ক মানুষ নিয়ে একটি দল গঠন করা হবে যাদের কাজ হল এলাকার দুঃস্থ প্রবীণদের সুযোগ সুবিধার দিকে নজর রাখা।
আমাদের অ্যাম্বুলেন্স প্রকল্পে আপনার ছোট দান কাজটিকে তরান্বিত করবে। সম্ভব হলে খুব অল্প কিছু দান করুন। ইচ্ছুক হলে যোগাযোগ করুন, অ্যাকাউন্ট নম্বর বলে দেব।

01.01.16

No comments:

Post a Comment